Tuesday, December 7, 2021


কমিউনিটির নিরাপত্তায় এবিসিবি’র বিশেষ সভা বাফেলোতে ডাকাতি ও হামলা কমেছে,গ্রেফতার ৬

By বাফেলো বাংলা , in Blog Politics , at ডিসেম্বর 8, 2019

বাফেলোবাংলা রিপোর্ট: সাম্প্রতিক সময়ে ডাকাতির ঘটনায় গত একমাসে ৬ জনকে গ্রেফতারের সংবাদ প্রকাশ করেছে বাফেলো নিউজ। এদিকে নভেম্বর মাসে মাত্র একটি ডাকাতির ঘটনার তথ্য পাওয়া গেছে। আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় অপরাধ প্রবনতা কমেছে বলে মনে করছে কমিউনিটির সংশ্লিষ্ট ব্যক্তিরা। কমিউনিটির নিরাপত্তার বিষয়ে এবিসিবি এক বিশেষ সভার আয়োজন করে গত ৮ নভেম্বর। বাফেলো নিউজ জানিয়েছে, ডাকাতির ও হামলায় ঘটনায় ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে ১৬ ও ১৭ বছরের দুই কিশোর রয়েছেন উল্লেখ করা হয়েছে। সংবাদে উল্লেখ করা হয়, ১৬ বছরের কিশোরকে পিস্তলসহ গ্রেফতার করা হয়। তবে ১৮ বছরের কম হওয়ার শিশু আদলতের মাধ্যমে দু’কিশোরকে ১০ হাজার ডলার বন্ডে তাকে মুক্তি দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, গত ১৯ অক্টোবর রাত সাড়ে ৯ টার দিকে হুমাসন এভিনিউ’তে তারা ডাকাতি ও হামলা করে একজন আহত করেছে।


বাফেলো নিউজে আরো উল্লেখ করা হয়েছে, ইস্ট সাইডের একটি ডাকাতির ঘটনায় ২২ বছরের বয়সী যুবক এন্থনী কোলেসহ দু’যুবককে গ্রেফতার করার কথা জানিয়েছে ইরি কাউন্টি পুলিশ। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে।ইরি কাউন্টি ডিস্ট্রিক এর্টনি জন প্লেন বলেন, তদন্তে এখনো পর্যন্ত যা আমরা পেয়েছি, এটাকে হেইট ক্রাইম বলা যাচ্ছেনা। সাম্প্রতিক সময়ের সব কয়টি ঘটনা ডাকাতি হিসেবে মনে হচ্ছে। তবে শুধু মুসলিম কমিউনিটির ব্যক্তিদের উপর হামলা বা ডাকাতির ঘটনা আমরা গুরুত্বে সঙ্গে নিয়েছি। সব কয়টি ঘটনাকে আমরা গুরুত্বে সঙ্গে তদন্ত করে দেখছি।
সূত্রে জানাগেছে, গত অক্টোবর মাসে ১০ টি ডাকাতি ও বেশ কয়েকটি চুরির ঘটনা ঘটেছিল। এতে বাংলাদেশী কমিউনিতে এক ধরণের আতংক সৃষ্টি হয়েছিল। তবে নভেম্বর মাসে মাত্র একটি হামলা খবর পাওয়া গেছে।গত ২১ নভেম্বর জাকারিয়া মসজিদ সংলগ্ন সিকামোর এভিনিউ’তে সন্ধ্যার পর এক বাংলাদেশীর উপর হামলা চালিয়ে নগদ ডলার ও মোবাইল নিয়ে পালিয়ে যায়।বাফেলোবাংলাকে ভিক্টিম নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়েছেন ।
ভলেন্টিয়ারি রিজার্ভ ফোর্স পুলিশ অফিসার ফজলুল করিম বলেন, সাম্প্রতিক ডাকাতি ও হামলার ঘটনায় মোট ৬ জনকে গ্রেফতার করেছে। ১৮ বছরের কম হওয়ার দু’জনকে জুভ্যেনাল কোর্টের মাধ্যমে মুক্তি দেয়া হয়েছে।বাকী ৪ জনের মধ্যে ২২ বছরের বয়সী যুবক এন্থনী কোলে’র পরিচয় প্রকাশ করা হয়েছে।বাকিদের বিষয়ে অধিকতর তদন্ত করা হচ্ছে।

এবিসিবি’র বিশেষ সভা
বিগত ৮ নভেম্বর, শুক্রবার ২২৫ ডট স্ট্রিটে এবিসিবি’র এক জরুরী সভা আবুল হাশেম তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।সভার সার্বিক কার্যক্রম পরিচালনা করেন সাধারণ সম্পাদক তানভির আহমেদ। তাকে সভা সঞ্চালনায় সহযোগিতা করেন প্রচার সম্পাদক হাবিবুর রহমান। কমিউনিটির নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দিয়ে এবিসিবি’র সকল সদস্যবৃন্দ যে কোন মূল্যে কমিউনিটির পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। উপদেষ্টা মোহাম্মদ আবু ইউসুফ বলেন, আমাদের সকলকেই সুখে-দু:খে একত্রে থাকতে হবে।নতুন বাফেলো গড়ার দায়িত্ব আমাদের সকলের। মহল্লায় মহল্লায় সচেতনতা বৃদ্ধির মাধ্যমে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। সংগঠক জোবায়দুর রহমান খান বলেন, আমরা আমাদের প্রতিবেশী কৃষ্ণাঙ্গ বা অপরাপর সম্প্রদায়কে উপস্থাপনের সময় যথাযথ সম্মান প্রদর্শন করি না। সাধারণত তুই বলে সম্বোধন করি, কখনো আবার বলি কালাইয়া। অথচ আমাদের প্রতিবেশী হিসেবে আমাদের আরো বিনয়ী আচরণ করা উচিত। খন্দকার করিম রিপন বলেন, কিভাবে তার কৃষ্ণাঙ্গ প্রতিবেশী অপর কৃষ্ণাঙ্গ আকমণকারীর হাত হতে রক্ষা পেতে সহযোগিতা করেছিলেন। সভায় সকল আক্রমণের শিকার বাংলাদেশীর তথ্য ও তত্ত্ব সংগ্রহপূর্বক আইন প্রয়োগকারী সংস্থার উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনার সিদ্ধান্ত হয়।
এছাড়াও ইন্দোপাক বাংলাবাজারের স্বত্বাধিকারী কাউসার ইসলামকে ডট স্ট্রিটের ব্লক ক্লাবের মাধ্যমে স্থানীয় সকল সম্প্রদায়ের জন্য একটি বিশেষ মিলনমেলা আয়োজনের ব্যাপারে পদক্ষেপ গ্রহণের আহবান জানান হয়।এ ব্যাপারে এবিসিবি সার্বিক সহযোগিতা প্রদান করবে।
এছাড়াও শফিকুর খান, শফিকুর রহমান (শান্তু মামা), নাজমুল ভুঁইয়া, জহুরুল আলম, এইচ উদ্দিন আজমল, সরদার খান, মাসুম বি-ল্লাহ, ফারুক আহমেদ, এম এ সালাম, এম এ লতিফ, এনায়েত হোসেন গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।
সভাপতি ও সাধারণ সম্পাদক সকল সদস্যবৃন্দকে তাদের গঠনমূলক ও মূল্যবান মতাতের জন্য ধন্যবাদ জানান। উপস্থিত সকলের জন্য ছিল চা-চক্রের বিশেষ ব্যবস্থা।

error

Enjoy this blog? Please spread the word :)

bn_BDBengali
en_USEnglish bn_BDBengali