Sunday, June 20, 2021


ট্যাক্স প্ল্যানিং এর গুরুত্ব

By বাফেলো বাংলা , in Uncategorized , at ডিসেম্বর 8, 2019

হাসান ফয়সল: ট্যাক্স প্ল্যানিং হলো অর্থনৈতিক পরিকল্পনার এটি গুরুত্বপূর্ণ অংশ যার মাধ্যমে আমরা ট্যাক্স লায়েবিলিটি কমিয়ে ট্যাক্স ক্রেডিট বৃদ্ধি সহ সর্বোচ্চ পরিমান ডলার রিটায়ারমেন্ট কান্ট্রিবিউট করতে পারি। ট্যাক্সটি আপনার জন্য কমপেক্স এবং স্ট্রেসফুল হতে পারে, আপনার কষ্টার্জিত টাকা নষ্ট হতে পারে যদিনা আপনি সঠিক ভাবে প্যান করেন। সাধারণত জানুয়ারির ১ তারিখ থেকে ডিসেম্বারের ৩১ তারিখ পর্যন্ত ট্যাক্স ইয়ার। এই ট্যাক্স ইয়ারের ট্যাক্স রিটার্ন করতে হয় পরবর্তী বছরের এপ্রিলের ১৫ তারিখের মধ্য। মূলত ট্যাক্স প্যানিংয়ের চিন্তা করা উচিত জানুয়ারি থেকেই, কিন্তু যারা করেননি তাদের উচিত কমপক্ষে ডিসেম্বরের ভিতরেই করে ফেলা। যাহাতে সর্বো চ্চ ট্যাক্স বেনি- ফিট আদায় করা যায় এবং ট্যাক্স লায়াবিলিটি কমিয়ে আনা যায়। ট্যাক্স মৌসুম চলা কালে অনেকেই প্রশ্ন করেন : আমার হেলথ ইন্সুরেন্স থাকবে কি না? আমার বচ্চারা ফাইন্যান্সিয়াল এইড পাবে কিনা? আমার আত্মীয় দেশ থেকে আসবে আমি স্পনসর দিতে পারবো কিনা? রিটায়ারমেন্টের টাকা উত্তোলন করে ভুল করলাম কিনা ? বাড়ি বিক্রি করার আগে যদি আপনার পরামর্শ নিতাম সহ অনেক প্রশ্ন। সময় শেষ হয়ে গেলে অনেকাংশে সহযোগিতার দরজা বন্ধ হয়ে যায়।অনেক সময় দেখা যায় স্ট্যান্ডার্ড ডিডাকশন এবং আইটেমাইজড ডিডাকশন প্রায় কাছাকাছি। আইটেমাইজড ডিডাকশন গ্রহণের মাধ্যমে ট্যাক্সেবল ইনকাম কমানো যায়। আইটেমাইজড ডিডাকশন বাড়ানোর জন্য মেডিক্যাল/ডেন্টাল এক্সপেন্সের রিসিপ্ট সংগ্রহে রাখতে পারেন , স্কুল বা ধর্মীয় প্রতিষ্ঠানে ডোনেট করতে পারেন, রিয়েল এস্টেট ট্যাক্স যেটি জানুয়ারিতে পে করার কথা সেটির কিছু অংশ ডিসেম্বরে পে করতে পারেন। রিটায়ারমেন্ট পানের কথা চিন্তা করতে পারেন।

রিটায়ারমেন্ট প্ল্যানে কান্ট্রিবিউশন করার মাধ্যমে একদিকে ট্যাক্সেবল ইনকাম কমানো যায় অন্য দিকে সেভার ক্রেডিট লাভ করা যায়। আপনার যদি লার্জ ক্যাপিটাল গেইন জেনারেট করে ক্যাপিটাল গেইন কমানো যেতে পারে। আপনি যদি মনে করেন মিউচুয়াল ফান্ডে ইনভেস্টমেন্ট করবেন, তাহলে খুঁজ নেন কখন ডিভিডেন্ট ঘোষণা হবে। আপনি কোম্পানির ওয়েব সাইটে ডিভিডেন্ট ঘোষণার সময় জানতে পারবেন। ডিভিডেন্ড ঘোষণার আগে ইনভেস্ট করলে আপনার ইনকাম বেড়ে যেতে পারে ফলে ট্যাক্স ব্রাকেট হাই হবে। আপনার যদি কোনো একমালিকানাধীন হাই প্রফিটেবল বিসনেস থাকে। তাহলে আপনাকে রেগুলার ট্যাক্স পে করার পাশাপাশি ১৫.৩% সেল্ফ এমপয়েড ট্যাক্স পে করা লাগবে। ১৫.৩% সেলফ এমপয়েড ট্যাক্স এভয়েড করার জন্য আপনার বিজনেসকে ঝ কর্পোরেশনে রূপান্তরিত করতে পারেন। অনেকের স্বামী অথবা স্ত্রী বচ্চা সহ দেশে থাকেন ভিসা পাওয়ার পর আস্তে ধীরে আসেন।
সেক্ষেত্রে জুলাই মাস শুরু হওয়ার আগে চলে আসলে ভালো হয় কারণ ৬ মাসের বেশি USA অবস্থান করলে আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিট পাওয়া যায়। আপনি আপনার সন্তানের জন্য কলেজ সেভিংস একাউন্ট ৫২৯ ওপেন করতে পারেন। কান্ট্রিবিউশনের দশ হাজার ডলার পর্যন্ত স্টেট ট্যাক্স রিটার্নে ডিডাক্টিবল এবং এই একাউন্টের আয় ট্যাক্স ফ্রি যদি টাকা গুলো শিক্ষার জন্য খরচ করা হয়। বিস্তারিত তথ্য জানতে 
6467307321
Hasan Faisal, Ms in Accounting 642 walden Ave Upper Buffalo NY 14211

error

Enjoy this blog? Please spread the word :)

bn_BDBengali
en_USEnglish bn_BDBengali