Thursday, October 21, 2021


বাফেলোতেও আছেন অভিজ্ঞ প্রিপেয়ার শুরু হলো ট্যাক্স সিজন

By বাফেলো বাংলা , in Blog Tax , at জানুয়ারী 11, 2020

বাফেলোবাংলা রিপোর্ট: শুরু হল ট্যাক্স রিটার্ন সিজন। জানুয়ারীর ১ থেকে ১৫ এপ্রিল (বুধবার) পর্যন্ত এ ট্যাক্স সিজন। যারা পেপার ফাইল করতে আগ্রহী তারা জানুয়ারীর ১ তারিখ থেকেই ট্যাক্স রিটার্ন ফাইল আই.আর.এস-এ পাঠাতে পারেন।কিন্তু ইলেকট্রনিক ফাইলিং’র ক্ষেত্রে আই.আর.এস’র ঘোষিত তারিখ থেকে ১৫ এপ্রিলের মধ্যে করতে হয়। আর যারা রিটার্ন পাবেন না তারা যদি ১৫ এপ্রিলের পর ট্যাক্স ফাইল করেন তবে জরিমানা দিতে হবে কিন্তু যারা রিটার্ন পাবেন তারা ফাইল নির্ধারিত তারিখের পরে করলেও কোন ধরনের জরিমানা দিতে হবে না।সাধারণত: জানুয়ারী মাসের তৃতীয় সপ্তাহ থেকে ইলেকট্রনিক ট্যাক্স রিটার্নের কার্যক্রম শুরু হয়ে থাকে।
২০১৯ সালের ট্যাক্স রিটার্ন সিজনকে সামনে রেখে প্রস্তুতি নিয়েছে বাফেলো’র ট্যাক্স সার্ভিস প্রতিষ্ঠানগুলো।আই.আর.এস’র নিয়মনীতির জটিলতা দিন দিন বাড়ছে বলে অভিজ্ঞ ব্যক্তি বা প্রতিষ্ঠানের মাধ্যমে ট্যাক্স রিটার্ন ফাইল করার পরামর্শ দিয়েছেন অভিজ্ঞ ট্যাক্স প্রিপেয়াররা।
সূত্রে জানা গেছে, বাফেলো’র বাংলাদেশীদের অনেকেই এখনো নিউ ইয়র্ক সিটি’তে গিয়ে ট্যাক্স রিটার্ন ফাইল করে থাকেন। বাফেলো’তে আস্থাভাজন বা বিশস্ত প্রতিষ্ঠান পাচ্ছেননা বলে অভিযোগ করেন তাদের অনেকে। তবে বিসমিল্লাহ ট্যাক্স এন্ড একাউন্টিং সার্ভিসের কর্ণধার হাসান ফয়সল বলেন, বাফেলো’তে ট্যাক্স রির্টান ফাইল করার জন্য কোন সিপিএ না থাকলেও ভালো বাংলাদেশী প্রতিষ্ঠান রয়েছে। এ ক্ষেত্রে ট্যাক্স রিটার্নে অভিজ্ঞতা, শিক্ষা ও ভালো ট্রেনিং আছে, এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিকট ট্যাক্স ফাইল করার পরামর্শ দেন তিনি।
হাসান ফয়সল জানান, ট্যাক্স ফাইল করার পূর্বে মূলত প্ল্যানিং করা প্রয়োজন।ট্যাক্স ফাইলের সঙ্গে আপনি বা আপনার পরিবারে হেলথ ইন্সুরেন্স জড়িত।অন্যদিকে সন্তানের পড়াশোনার ক্ষেত্রে ফাইন্যান্সিয়াল এইড পাওয়ার বিষয়টি বিবেচনায় রাখতে হবে। এছাড়াও দেশ থেকে আপনার আত্বীয় স্বজনকে স্পন্সর দিতে চাইলে, ট্যাক্স ফাইল করার আগেই প্ল্যান করা প্রয়োজন।
সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, প্রতি বছর ট্যাক্স রিটার্নের সময় কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠান ট্যাক্স রিটার্ন ফাইল সস্তায় করে দেয়ার চটকদার বিজ্ঞাপন দিয়ে থাকে। এই ধরনের প্রতিষ্ঠান বা ব্যক্তির অজ্ঞতার কারনে আইআরএসের ঝামেলায় পড়তে পারেন। তাই ট্যাক্স ফাইল করার পূর্বে সচেতন হওয়া উচিত। একই সঙ্গে যে কোন স্থানে ট্যাক্স ফাইল করার কারণে আইডেনটিটি থেপ্টের ঝুকি রয়েছে। এতে আপনার সোস্যাল সিকিউরিটি অপব্যবহার হতে পারে। তাই বিশ^স্ত প্রতিষ্ঠান ও অভিজ্ঞ ব্যক্তির নিকট ট্যাক্স রিটার্ন করার পরামর্শ দেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।
২০২০ সালে আইআরএস তথ্য অনু-যায়ী ট্যাক্স ব্র্যাকেট সিঙ্গেলদের জন্য ১৫৫৭০ ডলার, মেরিড ফাইল ২১৩৭০ ডলার, এক সন্তানসহ ৪১০৯৪ থেক ৪৬৮৮৪ ডলার, ২ সন্তানসহ ৪৬৭০৩ থেকে ৫২৪৯৩ ডলার এবং ৩ সন্তানসহ ৫০১৬২ থেকে ৫৫৯৫২ ডলার। ট্যাক্স রিটার্ন ক্রেডিট এক সন্তানের জন্য ৩৫২৬, দুই সন্তানের জন্য ৫৮২৮ এবং তিন সন্তানের জন্য ৬৫৫৭ ডলার পাওয়া যাবে।তবে হেলথ ইন্সুরেন্স রক্ষার জন্য ট্যাক্স ফাইল করার পূর্বেই আপনি বা আপনার ফ্যামেলি অনুযায়ী ব্র্যাকেট নিশ্চিত হতে হবে।
সাধারণ জানুয়ারী মাসের দ্বিতীয় বা তৃতীয় সাপ্তাহ থেকে এপ্রিল ১৫ পর্যন্ত ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় ঘোষণা করা হয়।

error

Enjoy this blog? Please spread the word :)

bn_BDBengali
en_USEnglish bn_BDBengali