Monday, May 16, 2022
First Bangla Newspaper In Buffalo,NY


সন্তানের সাথে দায়িত্ববোধ নিয়ে কথা বলুন

By বাফেলো বাংলা , in Blog Jakia Karim , at জানুয়ারী 6, 2020

জাকিয়া করিম:

এই পৃথিবীতে সবচেয়ে কঠিন দায়িত্ব সন্তানের সঠিক অভিবাবক হওয়া। দায়িত্ব শব্দটি ব্যবহার করেছি কারণ সব মানুষ সন্তানকে বড় করতে হবে এাঁ দায়িত্ব হিসেবে নেয় না। আর তার ফল ভোগ করতে হয় নিষ্পাপ ছোট কোমল বাচ্চাদের। তাই পিতা মাতা হিসেবে আমাদের সন্তানদের শিক্ষা দিতে হবে কিভাবে দায়িত্ববান মানুষ হতে হয়। এটা সন্তানদের নীতিগত শিক্ষা দেয়া। আমাদের সচেতন থাকতে হবে আমরা যেন শুধু একাডেমিক শিক্ষা নিয়ে ব্যস্ত না হয়ে যাই। সন্তানদের নীতিগত শিক্ষা দেয়াটাও আমাদের দায়িত্ব, একটি সুন্দর সমাজ গড়ার জন্য।
প্রতিটি বন্ধনই হচ্ছে এক একটা কমিটমেন্ট। দায়িত্ব পালন হল একটা কমিটমেন্ট । তাই সন্তানদের বুঝতে শুরু করার বয়স থেকেই এই কমিটমেন্ট গুলো তারা বুঝতে পারছে কিনা সেটা আমাদের খেয়াল রাখতে হবে। একটি ছেলে বা মেয়ে যখনই ঃববহধমব বয়সে পা দিবে আমাদের সময় তখন তাদের বুঝাতে হবে বন্ধুত্বের কমিটমেন্ট সম্পর্কে। একজন ভাল বন্ধু হতে হয় কিভাবে।
আমার কাছে মনে হয় সন্তানদের হাইস্কুল সিনিয়র বছর থেকে পারিবারিক জীবন সম্পর্ক সুন্দর রাখতে কি কি দায়িত্ব নিয়ে সচেতন হতে হবে সেটা তাদের বুঝিয়ে দেয়া। একজন মানুষ হিসেবে সব দিক ব্যালেন্স করে চলাটা একটা শিল্প। আমাদের সন্তানদের দৈনন্দিন কাজের মাধ্যমে তা শিক্ষা দেয়া শুরু করা উচিৎ। বাবা মা’রাই সন্তানের ৎড়ষব সড়ফবষ হওয়া উচিৎ। একজন সন্তাননের একটি দামী খেলনার চেয়ে বাবা মা’র মূল্যবান সময়টা অধিক প্রয়োজন। তাদের সাথে নিয়মিত কিছু সময়ের জন্য কথা বলাটাই চাবি কাঠি। আমাদের কর্মব্যস্ত দিনে আমরা যেন ভুলে না যাই আমাদের সন্তানরা এক একটা মানুষ। এতে আমাদের দিনের খুব বেশি সময় ব্যয় করতে হবে না। এটা হতে পারে আপনার car ride to anywhere কিছুটা সময় আপনাকে বের করে নিতে হবে আপনার সন্তানের সাথে কথা বলার জন্য ।

 

bn_BDBengali