Saturday, November 26, 2022
First Bangla Newspaper In Buffalo,NY


সম্পাদকীয়: বিজয়ের তৃতীয়বর্ষে বাফেলো বাংলা

By বাফেলো বাংলা , in Blog Buffalo Bangla , at ডিসেম্বর 8, 2019

নিয়াজ মাখদুম: বাংলাদেশের বিজয়ের মাস ডিসেম্বর। এ ডিসেম্বর মাসে বাংলার দামাল ছেলেরা হানাদারদের কড়াল গ্রাস থেকে মুক্ত করেছিল বাংলাদেশ নামের সবুজে ঘেরা দেশটি। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের যে প্ররণা তারা পেয়েছিল ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি…’ গানের মাঝে, তেমনি বিজয়ের এক প্রেরণা নিয়ে ২০১৭ সালের ডিসেম্বরে বাফেলো শহরের ইতিহাসে প্রথম বাংলা সংবাদপত্র ‘বাফেলো বাংলা’ তার পথচলা শুরু করে। হাটিহাটি পা-পা করে অনেক চড়াই উৎড়াই পেরিয়ে বাফেলো বাংলা দু’টি বছর অতিক্রম করে তৃতীয় বছরের সূর্যোদয়ে রশ্মি অবগাহন করলো।শত সীমাবদ্ধতা সত্বেও জন্মলগ্ন থেকেই বাফেলো বাংলা সংবাদপত্রের দাবী পূরণের চেষ্টা করেছে শেষ নিংড়ানো চেষ্টাবিন্দু দিয়ে। পৃথিবীর মাঝে যে বিষয়টি সবচে’ তাড়াতাড়ি পুরনো হয়- তাহল ‘সংবাদ’। একটি সংবাদ শোনার পর যদি পাঠক কিংবা শ্রোতার কাছে আবার সেটি পুনরাবৃত্তি করা হয়; তখন বিষয়টির প্রতি আকর্ষণতো নয়ই, বিরক্তির উদ্রেগ হওয়ার অভিযোগ অনেকের।প্রবাসের বাংলা সংবাদপত্র নিয়ে ‘সি-িপ’র কথা প্রচলিত আমাদের কমিউনিটিতে। সংবাদপত্র পাঠকদের অনেকের মুখেই শব্দটি শুনে এর ব্যাখ্যা অনুসন্ধান করে জানা যায়-সিপি মানে কপি এবং পেস্ট।বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন মিডিয়ার সংবাদকে কপি-পেস্ট করে পত্রিকার পাতা পূর্ণ করে তা প্রবাসের বাংলাদেশী কমিউনিটিকে সরবরাহ করা হয়- এর নাম ‘সংবাদপত্র’!
বিষয়টির সাথে পুরপুরি একমত না হলেও বিষয়টি যে সত্য তা-ও অস্বীকার করার কোন জোঁ নেই।বাফেলো বাংলা বিষয়টি শুরু থেকেই গুরুত্বের সাথে বিবেচনায় রেখেছে।তাই বাংলাদেশ কিংবা বিশ্বের প্রকাশিত বিভিন্ন গুরুত্বপূর্ণ সংবাদ পু-নরায় সি-পি না করে বরং বাফেলো শহরের সংবাদ বিশেষ করে বাংলাদেশী কমিউনিটির খবরগুলোকে গুরুত্বের সাথে প্রকাশের চেষ্টা করা হয়েছে। বিষয়টি কষ্টসাধ্য হলেও বাফেলোবাংলা টিম কোন অবস্থাতেই সর্টকাট ‘সিপি’র পথ বেছে নেয়নি।
বাফেলো বাংলা আশা-নিরাশার দোলাচলে পথচলা শুরু করলেও এ শহরের বাংলাদেশী কমিউনিটির পক্ষ থেকে যে উৎসাহ, পরামর্শ এবং সহযোগিতা পেয়েছে তা কল্পনাতীত।সম্ভবত প্রবাসের যে কোন শহর কিংবা দেশের থেকে বিষয়টি ব্যতিক্রম যে, বাফেলো বাংলা’কে কমিউনিটির সকল স্তরের মানুষ ভালোবাসা দেখিয়েছেন। বাংলাদেশী কমিউনিটির জন্যে একটি প্রয়োজনীয় সংবাদ মাধ্যম হিসেবে মনে করেছেন এবং আশার চেয়েও অনেক বেশি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।আমরা নীলিমার মত উদার এ মানুষদের প্রতি কৃতজ্ঞ; আমাদের হৃদয় নিংড়ানো শ্রদ্ধা তাঁদের প্রতি।
বাফেলোর বাংলাদেশী কমিউনি-টির মাঝে একটি বিষয় ব্যতিক্রম লক্ষ্যণীয়। তাহল, ভালো উদ্যোগের প্রতি দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সহমর্মিতা- সহযোগিতার মনোভাব এবং নি:স্বার্থ স্বীকৃতি দান। এ চর্চা যুক্তরাষ্ট্রে বাংলাদেশী অধ্যুষিত শহরগুলো বিরল। গ্রেটার বাফেলোতে বাংলাদেশীদের মাঝে সমস্যা নেই তা আমরা কখনোই মনে করি না। সর্বত্রই সমস্যা ছিল, আছে এবং থাকবে। তবে ভালোটাকে উৎ-সাহিত করা। সুন্দরের চর্চা ও আনন্দ-সুখের মাঝে সম্পৃক্ত হওয়ার প্রবণতা বাফেলোতে অনেক বেশি।
বাফেলো বাংলা গ্রেটার বাফেলোর বাংলাদেশী কমিউনিটি সহ এ সমাজের সুন্দর বিষয়গুলো প্রচারে প্রতিজ্ঞাবদ্ধ। বাফেলো বাংলা ‘ফর প্রফিট’ প্রতিষ্ঠান হলেও এটি এ প্রতিষ্ঠানের কারো রুটি-রুজির মাধ্যম নয়। টিমের সদস্যদের সবাই এ মানসিকতা নিয়েই বাফেলো বাংলা প্রকাশের সিদ্ধান্ত নিয়েছেন যে, বাফেলোর বাংলাদেশী কমিউনিটির সহযোগিতা এবং তথ্যে সমৃদ্ধ করাই হবে এর মূল লক্ষ্য।
বিগত বছরের অস্তমিত সূর্যের দিকে তাকিয়ে শুধু এটুকুই বলতে চাই- অতীত থেকে আমরা আরো শিখবো এবং নতুন বছরের সূর্যোদয় থেকে বাফেলো বাংলা বাফেলোর বাংলা ভাষাভাষী মানুষদের এবং নতুন প্রজন্মের পথচলার দিশারী হিসেবে প্রচেষ্টা চালিয়ে যাবে সে প্রতিজ্ঞায় আবদ্ধ আমরা।
এ পত্রিকার জন্মলগ্ন থেকে যারা লেখা দিয়ে, সংবাদ সংগ্রহে সহযোগিতা করে, পরামর্শ দিয়ে, সময় দিয়ে এবং বিজ্ঞাপন দিয়ে বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন সবার প্রতি আমাদের হৃদয় নিংড়ানো ভালোবাসা, শ্রদ্ধ এবং কৃতজ্ঞতা। সাথে সাথে বাংলাদেশের বিজয়ের মাসে দেশ স্বাধীন করা সহ ন্যায়ের জন্যে জীবন উৎসর্গকারী সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করি।
‘বাফেলো বাংলা’ হোক আপনার, আমার, সবার প্রিয় সংবাদপত্র।

bn_BDBengali