Tuesday, October 4, 2022
First Bangla Newspaper In Buffalo,NY


জেনে নিন আপডেটস ট্যাক্স সিজন ২০২২

By বাফেলো বাংলা , in Buffalo Bangla Tax , at জানুয়ারী 22, 2022

হাসান ফয়সল: ট্যাক্স ইয়ার ২০২১, ট্যাক্স রিটার্ন শুরু হবে জানুয়ারী ২৪, ২০২২ থেকে এবং চলতে থাকবে এপ্রিল ১৮ পর্যন্ত। প্রত্যেক বছরেই ট্যাক্স মৌসুমে কিছু না কিছু পরিবর্তন আসে, কিছু অ্যাড হয়, কিছু বাদ হয়। তাছাড়া ইনফ্লেসর্নের কারণে এমাউন্টের পরিবর্তন আসে। আবার পুরাতন আইর্নের সাথে কিছু শর্ত জুড়ে দেয়া হয়। এই পরিবর্তর্নের কারণে কিছু সংখ্যক ট্যাক্স পেয়ারের বেনিফিট কমে যায়, আবার কিছু সংখ্যক ট্যাক্স পেয়ারের বেনিফিট বেড়ে যায়। ইন্ডিভিজুয়াল ট্যাক্স রিটার্ন যে ফর্মে করা হয় সেটি হলো ১০৪০। ১০৪০ ফর্ম পি্র ত বছর চেঞ্জ হতে পারে লাইন বাড়ানো বা কমানোর মাধ্যমে। সবচেয়ে বড় পরিবর্তন আসছে চাইল্ড ট্যাক্স ক্রেডিটে, ২০২১ সালের ট্যাক্স রিটার্নে ৬ বছরের নিচের বাচ্চার জন্য ৩৬০০ ডলার বর্ াদ্দ এবং ৬ বছরের উপরে এবং ১৭ বছরের বা নিচের বাচ্চার জন্য ৩০০০ ডলার র্বরাদ্দ করা হয়েছে। চাইল্ড ট্যাক্স ক্রেডিট এই বছর সম্পূর্ণ রূপে রিফান্ডেবল। বিগত বছর গুলোতে চাইল্ড ট্যাক্স ক্রেডিট পাওয়ার জন্য আর্নড ইনকামে প্রয়োজন হতো, এ বছর কোনো ধরণের ইনকামের দরকার নেই।

যারা যে পরিমান অ্যাডভান্সড চাইল্ড ট্যাক্স ক্রেডিট পেয়েছেন, সে পরিমান ক্রেডিট মূল ক্রেডিট থেকে ডিডাক্ট হয়ে যাবে। স্ট্যান্ডার্ড ডিডাকশন কিছুটা বেড়েছে। সিঙ্গেল এবং মেরিড ফাইলিং সেপারেটলির জন্য ১২৫৫০ ডলার, হেড অফ দি হাউস হোল্ডের জন্য ১৮৮০০ ডলার এবং ম্যারিড ফাইলিং জয়েন্টলির জন্য ২৫১০০ ডলার স্ট্যান্ডার্ড ডিডাকশন হিসেবে রাখা হয়েছে। যারা তৃতীয় রাউন্ডের স্টিমুলাস মিস করেছেন তারা ট্যাক্স রিটার্নের সময় রিকভারি রিবেট ক্রেডিটের মাধ্যমে কেম¬ করতে পারবেন। গত বছর ইনভেস্টমেন্ট ইনকাম ৩৬৫০ ডলারের বেশি থাকলে আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিট থেকে বঞ্চিত হতে হতো কিন্তু এই বছর ইনভেস্টমেন্ট ইনকাম ১০০০০ ডলার পর্যন্ত বাড়ানো হয়েছে। এ বছর এইজ লিমিট হলো কমপক্ষে ১৯ এবং পার্ট টাইম শিক্ষার্থী হলে ২৪ বছর। সিঙ্গেল অব¯া’ য় সর্বো চ্চ ১৫০২ ডলার, এক বাচ্চার জন্য ৩৬১৮ ডলার, দুই বাচ্চার জন্য ৫৯৮০ এবং সর্বাধিক তিন বাচ্চার জন্য ৬৭২৮ ডলার পেতে পারেন। ২০২১ সালে যাদের আর্নড ইনকাম ছিল না অথবা কম ছিল তারা ২০১৯ সালের আর্নড ইনকাম ব্যবহার করে সর্বোচ্চ রিফান্ড পেতে পারেন। ২০২১ সালে চাইল্ড এন্ড ডিপেন্ডেন্ট কেয়ার ক্রেডিট রিফান্ডেবল ক্রেডিট হিসেবে গণ্য হবে কিন্তু শর্ত হলো ট্যাক্সপেয়ারকে ইউনাইটেড স্টেটস এ ৬ মাসের বেশি থাকতে হবে। আইটেমাইজ অথবা অ্যাডজাস্টমেন্ট ছাড়াই সরাসরি ৩০০ ডলার চ্যারিটিবল ডিডাকশন নেয়া যাবে। নতুন নিয়মে, হাউসহোল্ড ইনকাম ফেডারেল পভার্টি লেভেলের ৪০০% উপরেও প্রিমিয়াম ট্যাক্স ক্রেডিট পাওয়া যাবে। বিজনেস মিল ১০০% ডিডাক্টবল যদি ক্যাটারিং সাভির্স অথবা রেস্টুরেন্ট থেকে আনা হয়। ফিঞ্জ্র বেনিফিট যেমন চা, কফি, ডোনাটের জন্য ৫০% ডিডাক্টিবল।

সেলফ এমপ্লয়মেন্টের জন্য এ বছর ও সিক এবং ফ্যামিলি লিভের বেনিফিট আছে। অবশ্য টিউশন এন্ড ফিস ডিডাকশন এ বছর আর থাকছে না।২০২১ ট্যাক্স রিটার্নে ট্যাক্স ব্র্যাকেট ৭টি যথা ১০%, ১২%, ২২%, ২৪%, ৩২%, ৩৫% এবং ৩৭%। ৪০১শ কন্ট্রিবিউশন লিমিট বৃদ্ধি পেয়ে ১৯৫০০ ডলার হয়েছে এবং যাদের বয়স ৫০ এর বেশি তাদের জন্য অতিরিক্ত ৬৫০০ ডলার ক্যাচ আপ কান্টি্ির বউশন হিসেবে রাখা হয়েছে। ওজঅ কন্টি্ির বউশন লিমিট ৬০০০ ডলার এবং যাদের বয়স ৫০ এর বেশি তাদের জন্য অতিরিক্ত ১০০০ ডলার ক্যাচ আপ কান্ট্রিবিউশন হিসেবে রাখা হয়েছে। ঐঅঝ কনটি্ির বউশন লিমিট এ বছর বৃি দ্ধ পেয়ে হলো ৩৬০০ ডলার সেলফ কভারেজের জন্য এবং ফ্যামিলি কাভারেজের জন্য ৭২০০ ডলার। লং টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্স রেট ০%, ১৫% বা ২০% হতে পারে সম্পূর্ণ ডিপেন্ড করে ট্যাক্স ব্রাকেটের উপর।

Hasan Faisal, Ms in Accounting
642 Walden Ave, Buffalo NY
6467307321 or `sujonbuffalo@gmail.com

bn_BDBengali